জকিগঞ্জে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ও ৪ দফা দাবী বাস্তবায়নে স্মারকলিপি প্রদান

জকিগঞ্জে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ও ৪ দফা দাবী বাস্তবায়নে স্মারকলিপি প্রদান

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ও শরীরচর্চার পরিবেশ নিশ্চিতে সিলেট ডেভেলপমেন্ট সোসাইটির পক্ষ থেকে জকিগঞ্জ পৌরসভার মেয়র বরাবরে স্মারকলিপি দেয়া হয়েছে। বুধবার এসডিএসের নির্বাহী পরিচালক আব্দুল হামিদের নেতৃত্বে সংস্থার সদস্যরা মেয়রের কার্যালয়ে কয়েকটি দাবী উত্থাপন করে এ স্মারকলিপি দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় বর্তমান সময়ে স্থুলতা, অপুষ্টি এবং অপর্যাপ্ত শারীরিক পরিশ্রম অসংক্রামক রোগের কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। অসংক্রামক রোগগুলো দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশ্বে প্রতিরোধযোগ্য মৃত্যুর অন্যতম কারণ অসংক্রামক রোগ। অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের অভ্যাস, তাজা শাকসবজি, ফলমূল কম খাওয়া, শরীরচর্চা, ব্যায়াম ও অপর্যাপ্ত শারীরিক পরিশ্রম, স্থুলতা, অনিয়ন্ত্রিত মাদক সেবন এবং ধূমপান, তামাকজাত দ্রব্যের ব্যবহারের কারণে দূষিত পরিবেশে অসংক্রামক রোগ সৃষ্টির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। শরীরচর্চা ও কায়িক পরিশ্রমের জন্য নগরে মাঠ, পার্ক, ব্যায়ামাগার, ফুটপাত, পুকুর ও জলাশয় এসব খুবই গুরুত্বপূর্ণ। নগর পরিকল্পনা, অবকাঠামো উন্নয়ন, বাজেট বরাদ্দ এবং আইনের প্রয়োগের মাধ্যমে পরিকল্পিতভাবে কায়িক পরিশ্রমের ব্যবস্থা করতে হবে।

ক্যামেরার চোখে জকিগঞ্জ দেখুন এই লিংকে ‘জকিগঞ্জ আই টিভি’

স্মারকলিপিতে দাবী জানিয়ে বলা হয়, নাগরিকদের সুস্থ্য রাখতে এবং অসংক্রামক রোগের হার কমিয়ে আনতে জনসাধারণের হাটার সুবিধার্থে জকিগঞ্জ বাজারের ফুটপাত দখলমুক্ত করা, এম.এ হক চত্বর থেকে স্থায়ীভাবে অটোরিকশাসহ যানবাহন স্ট্যান্ড অপসারন। পবিত্র রামাদ্বানে হোটেল রেস্তুরায় অস্বাস্থ্যকর খাদ্য দ্রব্য পরিবেশন ও বিপণন থেকে ব্যবসায়ীদেরকে বিরত রাখা এবং স্থানীয়ভাবে উৎপাদিত তাজা শাকসবজি ক্রয় বিক্রয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারন করে দেয়ার দাবী জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর